চীনকে ঠেকাতেই কি অরুণাচলে দীর্ঘতম সেতু ভারতের

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের সঙ্গে অরুণাচল প্রদেশকে যুক্ত করে নির্মাণ করা এক সেতু গতকাল শুক্রবার উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টাইমস অব ইন্ডিয়া বলছে, এটি ভারতের দীর্ঘতম সড়কসেতু। আর বিবিসি এক বিশ্লেষণী প্রতিবেদনে প্রশ্ন তুলেছে, চীনকে ঠেকাতেই কি এই সেতু নির্মাণ করল ভারত?

গতকাল ছিল মোদি সরকারের তিন বছর এবং আসামে বিজেপি সরকারের এক বছর পূর্তি। তিনসুকিয়া জেলায় লোহিত নদীর ওপর ঢোলা-সাদিয়া সেতু উদ্বোধনের পর ভাষণ দেন মোদি। তিনি বলেন, ‘এ সেতুর নাম হবে ভূপেন হাজারিকা সেতু।’ সেতুটির মোট দৈর্ঘ্য ৯.১৫ কিলোমিটার। এ সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১১ সালে।

অরুণাচল প্রদেশ নিয়ে যেহেতু প্রতিবেশী চীনের সঙ্গে ভারতের বিরোধ রয়েছে, তাই এই সেতুটিকে ওই অঞ্চলে ভারতের সামরিক ও অর্থনৈতিক কর্তৃত্ব সুদৃঢ় করার ল্েয এক বিরাট পদপে হিসেবে দেখা হচ্ছে। চীন অরুণাচল প্রদেশকে তার নিজের এলাকা বলে দাবি করে এবং তারা এই অঞ্চলটিকে ‘দণি তিব্বত’ হিসেবে বর্ণনা করে থাকে।

তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামা যখন সম্প্রতি অরুণাচল প্রদেশ সফর করেন, তখন এর তীব্র প্রতিবাদ জানিয়েছিল চীন। সেখানে ভারতের সামরিক অবকাঠামো সম্প্রসারণের বিরুদ্ধেও প্রতিবাদ জানাচ্ছে চীন। তবে ভারত বলছে, অরুণাচল প্রদেশ তাদের এবং সেখানে এরকম অবকাঠামো তৈরি করার অধিকার তাদের আছে।

ভারতের সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী খিরেন রিজিজু এ অরুণাচল প্রদেশেরই মানুষ। তিনি বলেছেন, ‘চীন যখন দিনে দিনে আরও আক্রমণাত্মক মনোভাব দেখাচ্ছে, তখন নিজেদের সীমানা রায় এ রকম ভৌত অবকাঠামো তৈরি করার এটাই উপযুক্ত সময়।’ তিনি আরও বলেছেন, অরুণাচল প্রদেশ ভারতের অংশ এবং সেটি কেউ পছন্দ করুক আর না করুক এ বাস্তবতার কোনো পরিবর্তন হবে না।

এই দীর্ঘ সেতু ছাড়াও অরুণাচলে একটি দুই লেনের মহাসড়কও তৈরি করছে ভারত। বড় বড় সামরিক পরিবহন বিমান অবতরণ করতে পারে এরকম কিছু অবতরণ েেত্রর নির্মাণ কাজও দ্রুত এগিয়ে চলেছে। ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল গগনজিৎ সিং বলেন, ‘চীনকে যদি কোনো যুদ্ধে মোকাবিলা করতে হয়, তা হলে আমাদের এমন অবকাঠামো দরকার যাতে দ্রুত সেখানে সৈন্য এবং রসদ পাঠানো যায়।

এই সেতুটি সেদিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।’


নিউজটি পড়া হয়েছে : 194 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ সংবাদ

» ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়…’ না!

» ‘সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না-প্রধানমন্ত্রী

» ল‌ঞ্চের কে‌বি‌নে অাপ‌ত্তিকর অবস্থায় ইউ‌পি চেয়ারম্যান, অতঃপর গণ‌ধোলাই

» লালমনিরহাটে চার শিশু কন্যা ধর্ষণের শিকার

» ফ্রান্সের এবারের বিশ্বকাপ জয় বিভিন্ন জাতী-গোষ্ঠির মেলবন্ধন

» ডিজিটাল কারচুপি করতেই আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাচ্ছে নির্বাচন কমিশন

» প্রচ্ছদ আন্তর্জাতিক ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

» যৌনতার গেম রেড হোয়েল

» মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা

» বিপিএলটা দারুণ কাটছে সিলেট সিক্সার্সের

» মোবাইল অপারেটর পাল্টানোর সেবা চালু

» মালয়েশীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ কাল খালেদা জিয়ার সঙ্গে

Design & Developed BY Popular-IT.Com
শিরোনাম :
★★ ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়…’ না! ★★ ‘সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না-প্রধানমন্ত্রী ★★ ল‌ঞ্চের কে‌বি‌নে অাপ‌ত্তিকর অবস্থায় ইউ‌পি চেয়ারম্যান, অতঃপর গণ‌ধোলাই ★★ লালমনিরহাটে চার শিশু কন্যা ধর্ষণের শিকার ★★ ফ্রান্সের এবারের বিশ্বকাপ জয় বিভিন্ন জাতী-গোষ্ঠির মেলবন্ধন ★★ ডিজিটাল কারচুপি করতেই আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাচ্ছে নির্বাচন কমিশন ★★ প্রচ্ছদ আন্তর্জাতিক ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ★★ যৌনতার গেম রেড হোয়েল ★★ মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা ★★ বিপিএলটা দারুণ কাটছে সিলেট সিক্সার্সের ★★ মোবাইল অপারেটর পাল্টানোর সেবা চালু ★★ মালয়েশীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ কাল খালেদা জিয়ার সঙ্গে