মিঠু হত্যার ক্লু পায়নি পুলিশ, খুলনায় আধাবেলা হরতাল আজ

খুলনার ফুলতলা উপজেলার দামোদর ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান সরদার আবুল কাশেম ওরফে ছোট কাশেমকে ১৯৯৮ সালের ১৮ আগস্ট দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষের মধ্যেই মাথায় গুলি করে নৃশংসভাবে হত্যা করা হয়। এরপর ২০১০ সালের ১৬ আগস্ট তার বড় ছেলে দামোদর ইউপি চেয়ারম্যান সরদার আবু সাঈদ বাদলকেও বাড়ির সামনে রাস্তার ওপরে গুলি ও বোমা মেরে হত্যা করে চরমপন্থিরা। সর্বশেষ গেল বৃহস্পতিবার রাতে নিজ বাসভবন সংলগ্ন ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স মিঠু এন্টারপ্রাইজের মধ্যেই গুলি করে হত্যা করা হয় আরেক ছেলে সাবেক ফুলতলা উপজেলা চেয়ারম্যান ও খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠুকে (৪৫)। মিঠুর সঙ্গে নিহত হন দেহরক্ষী নওশের গাজী। স্থানীয় রাজনীতিতে সরদার পরিবার খুবই প্রভাবশালী ও জনপ্রিয় ছিল। পরপর বাবা ও তার দুই ছেলেকে হত্যার মধ্যদিয়ে ফুলতলায় প্রায় দুই যুগ ধরে চলা সরদার পরিবারের প্রতিনিধিত্বের যুগের অবসান ঘটল।

মিঠু হত্যার পর ফুলতলায় শোকের ছায়া নেমে এসেছে। ‘সরদারবাড়ি’ এখন শোকের নীড়ে রূপ নিয়েছে। শোকাহত বিএনপির নেতাকর্মীরা গতকাল শুক্রবার কালো ব্যাজ ধারণ করে এ হত্যাকা-ের প্রতিবাদ জানায়। হত্যার বিচার দাবিতে জেলা বিএনপি আজ শনিবার খুলনায় আধাবেলা হরতাল কর্মসূচিসহ চার দিনের কর্মসূচি ঘোষণা করেছে।

এদিকে ২৪ ঘণ্টা পরও খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠু (৪৫) ও তার দেহরক্ষী নওশের গাজী (৪২) হত্যার কোনো ক্লু উদ্ধার করতে পারেনি পুলিশ। তবে মোটিভ উদ্ধারে ব্যাপক তৎপরতা চলছে বলে দাবি করেছে পুলিশ। হত্যাকা-ে জড়িত সন্দেহে ইমরুল শেখ (৪০) নামে একজনকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ চলছে।

গতকাল শুক্রবার দুপুর ১২টায় বিএনপি কার্যালয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে খুলনা জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা বলেন, চার দিনের কর্মসূচির মধ্যে রয়েছে ২৬ মে শুক্রবার সব দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ। ২৭ মে শনিবার হরতাল চলাকালে বেলা ১১টায় দলীয় কার্যালয়ের সামনে জেলা ও মহানগর বিএনপির যৌথ বিক্ষোভ সমাবেশ। একই দিনে খুলনা বিভাগের অপর ৯ জেলায় বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। ২৮ মে বেলা ১১টায় দলীয় কার্যালয়ে শোকসভা ও দোয়া মাহফিল। ২৯ মে সোমবার মিঠু হত্যার বিচার দাবিতে ডিআইজি ও জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের কাছে স্মারকলিপি পেশ। এ সময়ের মধ্যে খুনিরা ধরা না পড়লে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, কোনো হত্যাকা- ঘটলেই আমরা পুলিশের তৎপরতা দেখতে পাই। মোড়ে মোড়ে চেকপোস্ট বসে। যানবাহনে তল্লাশি হয়। ব্লক রেইড হয়। অথচ মিঠুসহ ডাবল মার্ডার হওয়ার পর আমরা সারা রাতেও ফুলতলায় বা খুলনায় পুলিশের কোনো ধরনের তৎপরতা দেখলাম না। অভিযোগ রয়েছে, খুনিরা নাকি ডিবি লেখা পোশাক পরে মিঠুর অফিসে ঢুকেছিল। আর এখন খুনিদের গ্রেপ্তারের ব্যাপারে পুলিশ আশ্চর্যজনকভাবে নিশ্চুপ। তা হলে কি এর মধ্যে কোনো যোগসূত্র রয়েছে? সারা দেশে বিএনপির নেতাকর্মীদের গুম খুন অপহরণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম আসছে। তিনি অভিযোগ করেন, ফুলতলার জনৈক চরমপন্থি নেতা শাসক দলে যোগদানের পর থেকে মিঠু জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। প্রেস ব্রিফিংয়ে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মনিরুজ্জামান মনি, বিএনপি নেতা কাজী সেকেন্দার আলী ডালিম, অধ্যাপক ডা. গাজী আব্দুল হক, আমীর এজাজ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

ফুলতলা থানার ওসি আসাদুজ্জামান মুন্সী বলেন, ঘটনার পর রাতেই পুলিশ অভিযান চালায়। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ইমরুল শেখ নামে একজনকে আটক করা হয়েছে। তাকে থানা পুলিশ হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। হত্যাকা-ের ঘটনায় এখনো (শুক্রবার বিকাল) পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে লাশ দাফনের পর নিহতের পরিবার বাদী হয়ে মামলা করবে বলে আশা করছি। তিনি বলেন, আশা করছি খুব দ্রুত হত্যাকা-ের মোটিভ উদ্ধার করা সম্ভব হবে। তবে আমাদের কাজ করার জন্য একটু সময় দিতে হবে।

বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় দুর্বৃত্তরা ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ঢুকে গুলি করে হত্যা করে খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠু ও তার দেহরক্ষী নওশের আলীকে। নিহত মিঠু ফুলতলা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

‘সরদার বাড়িতে’ শোকের মাতম : ফুলতলা উপজেলার ‘সরদার বাড়িতে’ এখন শোকের মাতম। গত ১৯ বছরে এ পরিবারের তিনজন সদস্য দুর্বৃত্তদের হাতে নিহত হয়েছেন। বাবা ও ভাইয়ের পর খুন হন সরদার আলাউদ্দিন মিঠু (৪৫)।

পারিবারিক সূত্রে জানা গেছে, ভাইদের মধ্যে দুই সন্তানের জনক মিঠু ছিলেন মেঝ। তার আরও দুই ভাই রয়েছে। তাদের নাম সেলিম সরদার এবং রাজ সরদার। তার ছেলে জুবায়ের সরদার সামি (১৩) অষ্টম শ্রেণির ছাত্র এবং মেয়ে উম্মে ফাতেমা সিমি (১১) ষষ্ঠ শ্রেণির ছাত্রী।

ফুলতলার ‘সরদার’ এবং ‘ভুঁইয়া’ পরিবারের বিবাদ : ফুলতলার ‘সরদার’ এবং ‘ভুঁইয়া’ পরিবারের মধ্যে কয়েকযুগ ধরে বিবাদ চলে আসছে। সরদার পরিবারের আবুল কাশেম এবং বাদল হত্যাকা-ের পর ঘুরে ফিরে ভুঁইয়া পরিবারের নাম আলোচনায় এসেছে। সর্বশেষ দামোদর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান শিপলু ভুঁইয়া এ ইউপির সাবেক চেয়ারম্যান আবুল কাশেম হত্যা মামলায় ৩২ বছরের সাজাপ্রাপ্ত আসামি। এ হত্যা মামলায় শিপলু ভুঁইয়া ১১ বছর কারাভোগ করেন। শিপলু ভুঁইয়া নিষিদ্ধ ঘোষিত সংগঠন পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির আঞ্চলিক নেতা বলে পরিচিত শিমুল ভুঁইয়ার ছোট ভাই।

খুলনা জেলা পুলিশ সুপার নিজামুল হক মোল্লা জানান, রাতে ঘটনার পর পুলিশ ওই এলাকায় অভিযান চালায়। তিনি নিজেও ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ঘটনায় রাতেই পুলিশ অভিযান চালিয়ে সন্দেহজনকভাবে ইমরুল শেখ নামে একজনকে আটক করে। তাকে থানা পুলিশ হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মিঠুকে হত্যার পর সাইনবোর্ডেই ২৩টি গুলি করে সন্ত্রাসীরা : খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠুকে তার অফিসে ঢুকে মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করে সন্ত্রাসীরা। এরপর বের হয়ে যাওয়ার সময় তার ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স মিঠু এন্টাপ্রাইজের সাইনবোর্ডে ২৩টি গুলি করে তারা। এ সময় গোটা এলাকা জুড়ে আতঙ্ক সৃষ্টি হয়।

খুলনা জেলা পুলিশ সুপার নিজামুল হক মোল্লা বলেন, হত্যাকা-ের খবর পেয়ে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করে তিনি। সেখানে দেখা যায় মিঠুর প্রতিষ্ঠনের সাইনবোর্ডেই অসংখ্য গুলির চিহ্ন রয়েছে। অফিসের ভেতরে মিঠুর রক্তাক্ত দেহ পড়ে ছিল। ধারণা করা হচ্ছে, সন্ত্রাসীরা মিঠুর মাথায় অস্ত্র ঠেকিয়ে গুলি করে। এতে মিঠু ঘটনাস্থলেই মারা যান। হত্যাকা- নিশ্চিত করার পর সন্ত্রাসীরা বের হয়ে আসে এবং আতঙ্ক সৃষ্টি করার জন্য বাইরে ব্যাপক গুলি বর্ষণ করে। যা মিঠুর ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডটির দিকে তাকালেই পরিষ্কার বোঝা যাচ্ছে।


নিউজটি পড়া হয়েছে : 152 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ সংবাদ

» ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়…’ না!

» ‘সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না-প্রধানমন্ত্রী

» ল‌ঞ্চের কে‌বি‌নে অাপ‌ত্তিকর অবস্থায় ইউ‌পি চেয়ারম্যান, অতঃপর গণ‌ধোলাই

» লালমনিরহাটে চার শিশু কন্যা ধর্ষণের শিকার

» ফ্রান্সের এবারের বিশ্বকাপ জয় বিভিন্ন জাতী-গোষ্ঠির মেলবন্ধন

» ডিজিটাল কারচুপি করতেই আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাচ্ছে নির্বাচন কমিশন

» প্রচ্ছদ আন্তর্জাতিক ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

» যৌনতার গেম রেড হোয়েল

» মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা

» বিপিএলটা দারুণ কাটছে সিলেট সিক্সার্সের

» মোবাইল অপারেটর পাল্টানোর সেবা চালু

» মালয়েশীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ কাল খালেদা জিয়ার সঙ্গে

Design & Developed BY Popular-IT.Com
শিরোনাম :
★★ ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়…’ না! ★★ ‘সন্তান পরীক্ষার ফল খারাপ করলে বকাঝকা করবেন না-প্রধানমন্ত্রী ★★ ল‌ঞ্চের কে‌বি‌নে অাপ‌ত্তিকর অবস্থায় ইউ‌পি চেয়ারম্যান, অতঃপর গণ‌ধোলাই ★★ লালমনিরহাটে চার শিশু কন্যা ধর্ষণের শিকার ★★ ফ্রান্সের এবারের বিশ্বকাপ জয় বিভিন্ন জাতী-গোষ্ঠির মেলবন্ধন ★★ ডিজিটাল কারচুপি করতেই আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাচ্ছে নির্বাচন কমিশন ★★ প্রচ্ছদ আন্তর্জাতিক ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র ★★ যৌনতার গেম রেড হোয়েল ★★ মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা ★★ বিপিএলটা দারুণ কাটছে সিলেট সিক্সার্সের ★★ মোবাইল অপারেটর পাল্টানোর সেবা চালু ★★ মালয়েশীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ কাল খালেদা জিয়ার সঙ্গে